রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১

আমরা ভাগ্যের হাতের ক্রীড়নক --- কথাটা কি আদৌ যুক্তিযুক্ত ?


আমরা ভাগ্যের হাতের ক্রীড়নক  --- কথাটা কি আদৌ যুক্তিযুক্ত ?

বিশ্বাস অবিশ্বাসের দোলাচলে জ্যোতিষ

 আসুন একটা গল্প বলি  --- দুই বন্ধু ছোটবেলা থেকেই এক স্কুলে একই ক্লাসে পড়াশোনা করতো, দুজনেই লেখাপড়ায় ভালো ছিল l উচ্চমাধ্যমিকের পর প্রথম বন্ধু প্রথম চান্সেই BE তে পড়ার সুযোগ পেয়ে গেলো আর দ্বিতীয় বন্ধু প্রথম প্রচেষ্টায় rank ভালো না হওয়ায়, দ্বিতীয় বারের প্রচেষ্টায় একই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়ে গেলো --- দুজনেই chemical engineering এর ছাত্র ছিল l যথারীতি course complete এর পর দুজনেই ভালো চাকরি পেয়ে গেলো --- প্রথম বন্ধু নিজ শহরেই চাকরি পেয়ে গেলেও দ্বিতীয় বন্ধু চাকরি পেয়ে বিদেশে চলে গেলো l দুজনেই লেখাপড়ায় যথেষ্ট সাফল্য পেলেও বিবাহ পরবর্তী জীবনে প্রথম বন্ধু ক্রমাগত কর্মপরিবর্তন, ক্ষেত্রবিশেষে কর্মরতা স্ত্রীর গৃহে বসবাস ও পারিবারিক অশান্তির আবহে বর্তমানে কর্মহীন এবং অসুস্থ পিতামাতার দেখভালের দায়িত্ব সামলানোর সাথে সাথে শারীরিক ও মানসিক ভাবে চূড়ান্ত হতাশাগ্রস্থ, অপরদিকে দ্বিতীয় বন্ধু বিদেশে প্রতিষ্ঠিত এবং যথেষ্ট সুখে - শান্তিতে সংসারধর্ম পালন করছে l

এবার প্রশ্ন হল --- কেন এমন বিপরীত ঘটনা ঘটলো ?

যখন দুই বন্ধুই সম্পন্ন পরিবারে জন্মগ্রহণ করেছিল এবং একসাথে একই বিষয় নিয়ে উচ্চশিক্ষা লাভ করেছিল তার অর্থ তাঁদের রাশিচক্রে basic একটা মিলতো ছিলই l কি মনে হয় ?

Astrological point of view থেকে পর্যবেক্ষণ করলে ঘটনার ব্যাখ্যা কি হবে ?

--- এখানে দুটি পর্যায় দেখা যাচ্ছে, প্রথমটি প্রাথমিক শিক্ষা থেকে উচ্চশিক্ষা অবধি আর দ্বিতীয় পর্যায়টি শিক্ষা পরবর্তী জীবন l এবার  দেখা যাক ঘটনার বিশ্লেষণ ---

*** একটি বিষয় নিশ্চিত যে দুজনেরই লগ্নের বলবত্তা বর্তমান অর্থাৎ লগ্ন একাদশ ভাবের সহিত প্রত্যক্ষ ভাবে সম্পর্কিত --- 1+11

*** বিদ্যাশিক্ষায় সাফল্য --- 4+9+11+ বুধ- বৃহস্পতি

 # চতুর্থ ভাব বিন্দুর সাবপতি যদি বুধের সহিত সম্পর্কিত হয়ে 4,9,11 ভাবের নির্দেশক হয় এবং বৃহস্পতির সহিত সম্পর্ক্যযুক্ত হয় তবে বিদ্যাশিক্ষায় সাফল্য নির্দেশ করে অর্থাৎ সম্পর্কিত ভাববিন্দুর সাবপতিকে ধরে বিচারে অগ্রসর হবো

## সনাতন পদ্ধতির ক্ষেত্রে ঘটনার সহিত সম্পর্কিত ভাবকে ধরে অগ্রসর হবো

### তবে সর্বদাই আমরা যে কোনো ঘটনা স্বাপেক্ষে, লগ্নবিন্দুর সাবপতির নিদেশনামা ও সম্পর্কিত গ্রহদের নিদেশনামা পর্যবেক্ষণ করবো কারণ ঘটনা সম্পর্কিত ভাববিন্দুর সাবপতির নির্দেশনামা ঘটনার সম্ভবনার নির্দেশ করলেও যদি তা লগ্নবিন্দুর সহিত সম্পর্কিত না হয় তবে ঘটনার পরিস্থিতি তৈরী হলেও ঘটনা ঘটবে না l

অনুরূপ ভাবে নিম্নলিখিত ঘটনাবলী আপনারা মিলিয়ে নিতে পারবেন

*** Chemical engineer --- 9+10+11+ বুধ- বৃহস্পতি+(শুক্র - মঙ্গল- 4+5+8)

              9 = উচ্চশিক্ষা, 4 = প্রাথমিক বা সাধারণ শিক্ষা, 10 = কর্মমুখী শিক্ষা, 11 = সাফল্য,

               বুধ --- বিদ্যাশিক্ষার কারক গ্রহ, বিদ্যাশিক্ষার ক্ষেত্রে নির্দেশ করে তাৎক্ষণিক বিচার বিশ্লেষণ ক্ষমতা ও বুদ্ধি

              বৃহস্পতি --- জ্ঞান ও উচ্চশিক্ষা

         -    4+5+8+ শুক্র- মঙ্গল --- chemical engineering এর নির্দেশক

এই অবধি প্রথম পর্যায় --- যেখানে দুই বন্ধুর জীবন মোটামুটি একই খাতে প্রবাহিত হয়েছে, ব্যাতিক্রমটায় পরে আসছি l

দ্বিতীয় পর্যায়, শিক্ষা পরবর্তী জীবন ---

*** দ্বিতীয় বন্ধু চাকরি পেলো বিদেশে  --- 10+6+11+9+12+রাহু+(4+5+8+শুক্র+ মঙ্গল)

*** 10+6+11 = কর্মপ্রাপ্তি

*** 9+12+10+11+ রাহু = বিদেশে কর্মপ্রাপ্তি

*** শান্তিপূর্ণ বিবাহিত জীবন = 1+5+7+11+ শুক্র

*** বিদেশে স্থায়ী বসবাস = 3+8+11+12+ মঙ্গল - কেতু

এবার আমরা পর্যবেক্ষণ করি প্রথম বন্ধুর জীবনের উল্লেখযোগ্য ঘটনাবলীর দিকে ---

*** প্রথম বন্ধুর স্ত্রী কর্মরতা = 7+10+2+8+11

জাতকের রাশিচক্র স্বাপেক্ষে 7 = স্ত্রী, 10 = কর্ম, 8 = সপ্তমের দ্বিতীয় ভাব অর্থাৎ স্ত্রীর অর্থ আবার স্ত্রীর অর্থ সংসারে জমা হওয়ার মানে জাতকের বিনা পরিশ্রমে প্রাপ্তিও নির্দেশ করে, 2 = স্ত্রীর উপার্জন জাতকের অর্থভাবকেও প্রভাবিত করে ফলস্বরূপ জাতকের আর্থিক সাফল্য = 2+11

*** কর্মহানি = 10+8+12 ( কে পি তে 9+5+12 অর্থাৎ কর্মপ্রাপ্তির 1+6+10 ভাবের দ্বাদশ ভাব সমূহ)

জাতকের কর্মপ্রাপ্তি ও কর্মহানি পর্যায়ক্রমে ঘটার অর্থ ---  বিবাহ পরবর্তী দশান্তর্দশায় বিশেষত অন্তর্দশাপতি গ্রহ ও সম্পর্কিত গ্রহগুলি উপরিউক্ত স্পন্দনের জোরালো নির্দেশক এবং একাদশ ভাব স্বাপেক্ষে দ্বাদশ ভাবের স্পন্দন অবশ্যই জোরালো এবং লগ্নের সহিত সম্পর্কিত l

*** সাংসারিক অশান্তি = 7+4+12+ মঙ্গল- রাহু

*** বিবাহের পর ভাগ্য বিপর্যয় = 7+9+12- শুক্র

###   দুই বন্ধুর ক্ষেত্রেই কন্যাসন্তান = 5+ শুক্র, এখানে 5 + শুক্র  --- এর অর্থ হলো শুক্র পঞ্চম ভাবের অন্যতম জোরালো ফলদাতা

    প্রথম বন্ধুর ক্ষেত্রে ঘটনা স্বাপেক্ষে মূল প্রভাবক গ্রহ ও ভাবসকল ---

শুক্র, রাহু, মঙ্গল, শনি

2, 10, 9, 11, 6, 5, 12, 3, 8, 7, 4

 দ্বিতীয় বন্ধুর ক্ষেত্রে ---

শুক্র, রাহু, মঙ্গল, শনি

2, 7, 8, 10, 11, 12, 9, 4, 3, 5, 6

দুই বন্ধুর ক্ষেত্রে প্রভাবক গ্রহসকল এক হলেও ঘটনাবলীর বিশ্লেষণ করলে দেখবেন দুজনের গ্রহদের বলবত্তার পার্থক্য বর্তমান l উদাহরণ স্বরূপ দ্বিতীয় বন্ধুর সুখী বিবাহিত জীবনযাপনে সক্ষম এবং কর্মজীবনেও অসাধারণ সাফল্য পেয়েছে অর্থাৎ শুক্র শুভ ফলদাতা l

প্রথম বন্ধুর ক্ষেত্রে যোগ্যতা অনুযায়ী প্রার্থিত সাফল্য না পাওয়া বা বিবাহের পর ভাগ্য বিপর্যয় অর্থাৎ জাগতিক ভোগসুখের কারক গ্রহ শুক্র শুভ ফলদাতা নয় বা বলা যায় শুক্রের সহিত সম্পর্কিত গ্রহসকলের নির্দেশনামা ততটা শুভ নয় l

দ্বিতীয় বন্ধু বিদেশে কর্মরত ও প্রতিষ্ঠিত অর্থাৎ রাহুর নিদেশনামা ও রাহুর সহিত সম্পর্কিত গ্রহসকলের নির্দেশনামা তুলনামূলক ভাবে শুভ এক্ষেত্রে মঙ্গল অতটা শুভ বলা যাবে না কারণ বিদেশে স্থায়ী বসবাসের কারণ মঙ্গল - কেতু l

প্রথম বন্ধুর ক্ষেত্রে সাংসারিক অশান্তির অন্যতম কারণ মঙ্গল - রাহু হলেও , মঙ্গলের একগুঁয়েমির থেকেও রাহুর আমিত্ব, স্বীয় স্বার্থ চরিতার্থ করার আকাঙ্খা ও মানিয়ে চলার অক্ষমতা মূলতঃ দায়ী l এরূপ ক্ষেত্রে জাতকের বৃদ্ধাঙ্গুলির নমনীয়তা পরিলক্ষিত হবে না এবং করতল ও অঙ্গুলির অনুপাতও সামঞ্জস্যপূর্ণ হবে না l

দ্বিতীয় বন্ধুর ক্ষেত্রবিশেষে স্ত্রীর গৃহে বসবাস ও চূড়ান্ত মানসিক হতাশার অন্যতম কারণ কেতু আবার দ্বিতীয় বন্ধুর বিদেশে স্থায়ী বসবাসের কারণ এবং একাকিত্ব ও নিরাপত্তাহীনতার অজানা আশঙ্খার কারণও কেতু  --- এবিষয়টি যে সকল ব্যাক্তি কর্মসূত্রে বিদেশে বসবাস করেন এবং  নিকটবর্তী স্থানে স্বীয় community - র লোকজন বা বন্ধুবান্ধব কম থাকে একমাত্র তারাই অনুভব করতে পারবেন একাকিত্বর অর্থ l 

পর্যবেক্ষণের ফলস্বরূপ একটি বিষয় নিঃসন্দেহে বলা যায় যে মূল প্রভাবক গ্রহের মধ্যে শুক্র ও মঙ্গল জোরালোভাবে কেতুর সহিত সম্পর্ক্যযুক্ত অর্থাৎ দশান্তর্দশা পতি গ্রহসকল অবশ্যই কেতু, শনি ও রাহুর সহিত জোরালো ভাবে সম্পর্কিত এবং ফলাফলের নিয়ন্ত্রকও উক্ত গ্রহসকল l

সিদ্ধান্ত ---

# দ্বিতীয় বন্ধুর বিদ্যাশিক্ষার সময় একবছর নষ্ট হলো কেন ?

দশান্তর্দশা তুলনামূলক শুভ হলেও ( দশান্তর্দশাপতি গ্রহসকল ষষ্ট, অষ্টম ও দ্বাদশ ভাবের তুলনায় একাদশ ভাবের জোরালো স্পন্দন যুক্ত) প্রত্যন্তর দশাপতি বিদ্যাশিক্ষার স্বাপেক্ষে অশুভ স্পন্দন যুক্ত এবং লগ্নবিন্দুর সাবপতি গ্রহের সহিত সম্পর্কিত slow moving planet টি নিশ্চয় উক্ত সময়কালে জাতকের রাশিচক্র স্বাপেক্ষে কোনো অশুভ গ্রহের নক্ষত্র দিয়ে transit করছিলো ( অশুভ গ্রহ অর্থে --- রাশিচক্র স্বাপেক্ষে এমন কোনো গ্রহ যার নির্দেশনামায় 9-12/9-4-12 র স্পন্দনযুক্ত এবং গ্রহটি অবশ্যই বুধ ও বৃহস্পতির সহিত সম্পর্কিত)

ঠিক একই ভাবে বিবাহ পরবর্তী জীবনে দ্বিতীয় বন্ধু শুভ দশান্তর্দশা অর্থাৎ দশান্তর্দশা পতি গ্রহসকল শুভ স্পন্দন যুক্ত এবং সম্পর্কিত গ্রহসকলও তুলনামূলক শুভ স্পন্দন যুক্ত হওয়ায় এবং slow moving planet ও তুলনামূলক শুভ স্পন্দন যুক্ত নক্ষত্র দিয়ে transit করায় জাতক মোটামুটি সাফল্যের সহিত শান্তিপূর্ণ জীবনযাপনে সমর্থ হয়েছেন

প্রথম বন্ধুর ক্ষেত্রে বিবাহ পরবর্তী দশান্তর্দশা পতি গ্রহসকল নিশ্চিত ভাবেই শুক্র, মঙ্গল, রাহু, শনি ও কেতুর সহিত সম্পর্কযুক্ত এবং 5-9-12, 4-7-12 - মঙ্গল- রাহু, 7-9-12-শুক্র, 5-11 - শুক্র, 7-2-8-10-11, 10-6-11-4 ভাবের স্পন্দন যুক্ত এবং  5 বা 11 ভাবের স্পন্দন স্বাপেক্ষে জোরালোভাবে 12 বা 6 ভাবের স্পন্দন যুক্ত এবং slow moving planet এর transit ও উক্ত স্পন্দন যুক্ত নক্ষত্র দিয়ে হয়েছে l

ঘটনাসমূহের পর্যবেক্ষণের ফলাফল স্বরূপ বোঝা যায় যে দ্বিতীয় বন্ধুর ক্ষেত্রে শুক্র, রাহু, শনি তুলনামূলক শুভ     ( 11/5-11/9-11 ভাবের স্পন্দন যুক্ত) এবং মঙ্গল ও কেতু তুলনামূলকভাবে 6/8/12 ভাবের স্পন্দন যুক্ত এবং প্রথম বন্ধুর ক্ষেত্রে মঙ্গল কিছুটা শুভ/ সহায়ক স্পন্দন যুক্ত হলেও শুক্র, কেতু, শনি বা রাহু সহায়ক/ শুভ স্পন্দন স্বাপেক্ষে অতিরিক্ত অশুভ ভাবের স্পন্দন যুক্ত এবং বিবাহ পরবর্তী জীবনে চাকুরী বা শান্তিপূণ জীবনের অনুকূল স্পন্দন যুক্ত গ্রহের দশান্তর্দশাও  খুব একটা পায় নি l

বিষয়টিকে কিভাবে দেখবেন  ---

 দুই বন্ধুর ক্ষেত্রে ঘটনা স্বাপেক্ষে ফলদাতা গ্রহসকল একই কিন্তু সম্পর্কিত ভাব স্বাপেক্ষে ফলাফলের বৈপরীত্য অর্থাৎ ফলাফলের ক্ষেত্রে রাশিচক্রে গ্রহের অবস্থানের থেকেও গ্রহের সহিত সম্পর্কিত ভাবসকল ও সম্পর্কিত গ্রহ, ঘটনাবলী ও তার ফলাফলকে মূলত নিয়ন্ত্রণ করে l অর্থাৎ বিদ্যাশিক্ষা লাভ অবধি দুই বন্ধুর দশান্তর্দশাপতি গ্রহসকল ভিন্ন হলেও প্রায় একই স্পন্দন যুক্ত ছিল কিন্তু পরবর্তী দশাপতি গ্রহরা সম্পর্কিত গ্রহদের স্পন্দন বা নির্দেশক স্বাপেক্ষে পৃথক ফলদানে সমর্থ হয়েছে l

যেমন ধরুন দ্বিতীয় বন্ধুর ক্ষেত্রে রাহুর নির্দেশনামা হওয়া উচিত 10,6,9,11,12 এবং রাহু প্রতক্ষ্য ও পরোক্ষ ভাবে বুধ, বৃহস্পতি, শুক্র, মঙ্গল,  শনি ও কেতুর সহিত সম্পর্কিত --- এক্ষেত্রে শুভফল লাভের নিমিত্তে রাহুর নির্দেশনামার 6 বা 12 ভাবের স্পন্দন অপেক্ষা 11 ভাবের স্পন্দন অনেক জোরালো l আবার প্রথম বন্ধুর ক্ষেত্রে রাহুর নির্দেশনামা হওয়া উচিত 7,4,12,10,8,11,9 এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মঙ্গল, শুক্র, বুধ, বৃহস্পতি, কেতু ও শনির সহিত সম্পর্কিত --- এক্ষেত্রে 11 ভাবের স্পন্দন অপেক্ষা 12 ভাবের স্পন্দন অনেক বেশি জোরালো কারণ কর্মের ক্ষেত্রে একজায়গায় স্থিতি না দিয়ে বারংবার চ্ছেদ ও পরিবর্তন ঘটাচ্ছে অর্থাৎ উন্নতি বা প্রত্যাশিত সাফল্য অধরা থাকছে 12 ভাবের স্পন্দনের কারণে আবার নতুন কর্ম পেয়ে যাচ্ছে মানে 10 ভাব স্বাপেক্ষে 11 ভাবের উপস্থিতি থাকলেও ততটা জোরালো নয় l অর্থাৎ দশান্তর্দশা পতি গ্রহ রাহুর সহিত সম্পর্কিত হলে গোচর স্বাপেক্ষে এইরূপ ফল আসতে বাধ্য l

দুই বন্ধুর নিয়ন্ত্রক বা প্রভাবক গ্রহ ও ভাবের এত মিল স্বত্বেও ফলাফলের এই বৈপরীত্যকে কি বলবেন --- এককথায়  জন্মসময়ের পার্থক্য জনিত গ্রহসন্নিবেশের ফলাফল বলে দেবেন নাকি কর্মফল বা ভাগ্য বলে এড়িয়ে যাবেন ?  পূর্বজন্মের অর্জিত কর্মফল (+/-) এক্ষেত্রে ঘটনাসমূহের নিয়ন্ত্রক নয় তো  --- কি মনে হয় ?

অর্থাৎ সর্বক্ষেত্রে আমিত্বের অহংকার নয় কর্মফল বা ভাগ্য বা সময়  --- যে ভাবেই ভাবুন না কেন, সর্বশক্তিমান স্রষ্টার ইচ্ছাকে মান্যতা দেওয়া ছাড়া গতি নেই l


This is one of the stage of how to learn Vedic and Modified KP Astrology.

If you want to know more about Astrology lesson ---

Please comments and to get early notifications --- follow and share this article.















কোন মন্তব্য নেই: